Motivation quotes in Bengali by pragyananda Saraswati | প্রজ্ঞানানন্দ সরস্বতীর ৯টি অনুপ্রেরণামূলক বাণী

শ্রীমৎ স্বামী প্রজ্ঞানানন্দ সরস্বতী ১৮৮৪ সালে তৎকালীন বাংলাদেশের পটুয়াখালী জেলায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি বঙ্গভঙ্গ-রোধ আন্দোলনেও যোগদান করেছিলেন। এনার সঙ্গে বিপ্লবী রাজবিহারী বসু ও সতীশচন্দ্র সান্যালের সঙ্গে গভীর যোগসূত্র ছিল। এমনকি বিভিন্ন স্বাধীনতা সংগ্রামী আন্দোলনে যুক্ত হওয়ার জন্য তাকে কারাবন্দিও হতে হয়েছিল। 

তিনি একদিকে ছিলেন যেমন স্বাধীনতা সংগ্রামী তেমনি অপরদিকে ছিলেন একজন লেখক। তিনি রাজনীতি ও কর্ম তথ্য সহ বিভিন্ন ধরনের গ্রন্থ রচনা করেছিলেন। এছাড়া তিনি ছিলেন একজন অদ্বৈতবাদী শাস্ত্রজ্ঞ জ্ঞানযোগী।  অবশেষে তিনি ১৯২১ সালের ফেব্রুয়ারি মাসে রোগাক্রান্ত হয়ে বর্তমান ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় মারা যান। এনার কিছু বানী নিচে উল্লেখ করা হলো।

Motivation quotes in Bengali by pragyananda  Saraswati
Photo by pexels.com

“প্রকৃতি সত্ত্ব-রজো-তমোগুণময়ী।…. সাম্যাবস্থায় সত্ত্ব, রজঃ তমঃ লোপ পায়, সুতরাং ত্রিগুণ নয় ঈশ্বরাধিষ্ঠিত স্বতন্ত্র শক্তিই কর্মের মূল। প্রত্যেক কর্মের মূলে প্রকাশ ও চেষ্টা। প্রকাশ ঈশ্বরের, চেষ্টা শক্তির। কার্য ও কারণের অভেদত্ব নিয়েই ক্রিয়াকে শক্তি বলা হয়। শক্তি উৎস, ক্রিয়া ধারা; শক্তি প্রচ্ছন্ন, ক্রিয়া অভিব্যক্ত।” 

“লোকের দেহাদি কর্মের আশ্রয়ী, কিন্তু লোকে কর্মকে আরোপিত করে আত্মায়। এই ভ্ৰান্তিবশেই লোক ‘আমি কর্তা, ‘আমি সুখী’, ‘আমি দুঃখী’, ‘এটি আমার কর্ম’, এইরূপ মনে করে।….কিন্তু আত্মাতে অনাত্মার অধিকার সহজে বোধগম্য হয় না । প্রকৃত তত্ত্বদর্শী তিনি, যিনি এই (প্রকৃতি) কর্মের ব্যবহারে আত্মাকে ‘অকর্তা’ বলে জেনে গেছেন।”

“অনাদী হতে এই লীলা চলছে। …… যেন প্রবাহ ছুটেছে। ……জীব নিজেকে স্বরূপে দেখতে চায়, কর্মপ্রবাহের মূলে নিজের সত্তাটি খুঁজে বার করতে চায়। খণ্ডকে অখণ্ডে পরিণত করতে চায়। এই উদ্যমই ক্রিয়া।”

“জীবের প্রাণস্পন্দন যেমন, ছন্দবদ্ধ জাগতিক প্রাণের স্পন্দনও তেমনই ছন্দে বাঁধা। জাগতিক প্রাণ বা মহাপ্রাণ শক্তি বা কর্ম। এই মহাপ্রাণই বিশ্বসংসার ধারণ করে রেখেছে।”

“শক্তি এক কিন্তু কর্ম বহু। …..সকল কর্মই ত্রিগুণের ওপর প্রতিষ্ঠিত। কোনো কর্ম প্রকাশশীল (সাত্ত্বিক) কোনো কর্ম চঞ্চল (রাজসিক), আর কোনো কর্ম জড়ভাবাপন্ন (তামসিক)। কর্মের মূলশক্তি ব্রহ্মশক্তি (ত্রিগুণাতীত)। কর্মের উপাদান—কারণ ও নিমিত্তিকারণ ব্রহ্ম।”

“(এই জগতে) জীব স্বাভাবিক নিয়মেই কর্মপ্রবণতা পায়। জীবের স্বরূপ সৎ-চিৎ আনন্দ । আনন্দাংশে বিক্ষেপ শক্তির সহযোগে সৃষ্টি । …… প্রকৃতিই ক্রিয়াত্মিকা। ক্রিয়ার দুইভাবে বিকাশ। এক, আবরণ শক্তি, আর এক বিক্ষেপ শক্তি। আবরণ শক্তি সত্তা (স্বরপ)-কে আবরিত করে, বিক্ষেপ শক্তি নানারূপে বিবর্তিত করে। কর্মস্পন্দন, ছন্দের তালে-সুরে বাঁধা।”

“সমাজ যখন জীবন্ত, সাহিত্য তখন সজীব, সমাজ যখন উদার, চিত্রকলা তখন মাধুর্যমণ্ডিত, সমাজ যখন অভাবশূন্য ভাস্কর্য তখন গৌরবময়,সমাজ যখন শান্তিতে বিরাজিত,সঙ্গীতের প্রভাব তখন জন-চিত্তে নব নব ভাবের সঞ্চার করে। সমাজের চিন্তা যখন নিরবচ্ছিন্ন আস্বাদনে তৃপ্ত, তখন দর্শনের প্রভাব সমাজ জীবনে প্রতিফলিত। সমাজের নবজাগরণে বিজ্ঞান নিজের শৃঙ্খলায়, গবেষণায় সমস্ত জাতিকে জাগ্ৰত করে।….ইতিহাস, অর্থনীতি, রাজনীতি আদি সবই জাতীয় জীবনকে কল্যাণের পথে নিয়ে যায়।”

“প্রকৃতির কর্তৃত্ব ভোক্তৃত্ব (আত্মায়) আরোপেই (বহুত্বের) সংসার ব্যবহার চলছে। (সাধনা) কর্মের ভেতর দিয়ে (অহং) কর্মের নিবৃত্তিই পরম পুরুষার্থ। আত্মজ্ঞানই উদ্দেশ্য, ব্রহ্মপ্রাপ্তিই কর্মের গতি।”

“মন প্রসারিত হলেই ব্যক্তির তথা সমষ্টির কল্যাণ সমকালে সাধিত হতে পারে। মনের ব্যাপকতা সম্পাদন করতে হলে নিখিল কর্ম ভগবানের প্রীতির জন্য করতে হয়। এই মূল সূত্রের ওপরে কর্ম স্থাপিত হলেই ব্যষ্টি ও সমষ্টির কল্যাণ হতে পারে। ভালোবাসা বিচার বর্জিত হলে মানুষকে অভিভূত (মোহিত) করে ফেলে। যাতে অভিভূত করে তা কখনই ধর্মের লক্ষণ হতে পারে না। মমত্বের প্রভাবে লোকে নিজের দোষ দেখতে পারে না। অন্যায়ের প্রশ্রয় হয়, প্রবঞ্চনা বেড়ে ওঠে, ধর্ম বিচলিত হয়, সমাজ ও ব্যক্তির নাশ হয়, সংসারে অনর্থের সৃষ্টি হয়। সমাজশৃঙ্খলা রক্ষা ও সামাজিক উন্নতির প্রচেষ্টা প্রত্যেকের অবশ্য কর্তব্য। সমাজ ভগবানের বিরাট মন্দির।”

Leave a Reply